মুখ খোলা রেখে ঘুমালে যেসকল শারীরিক সমস্যায় পড়তে পারেন

গভীর ঘুম সুস্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। অনেকে ঘুমানোর সময় মুখ খোলা রাখে এবং ধীরে ধীরে এটি তাঁদের অভ্যাসে পরিণত হয়। আপনারও কি এই অভ্যাস আছে? যদি থাকে, তবে সতর্কতা অবলম্বন করা দরকার, কারণ এটি করা আমাদের স্বাস্থ্যকে অনেক বেশি প্রভাবিত করে। এই অভ্যাস আপনাকে অনেক গুরুতর রোগে ফেলতে পারে। এমন পরিস্থিতিতে এর সঙ্গে যুক্ত অসুবিধাগুলো জেনে নেওয়া ভালো।

ঝুঁকিতে দাঁতের স্বাস্থ্য
মুখ খোলা রেখে ঘুমানো আপনার দাঁতের স্বাস্থ্যকে প্রভাবিত করে। এটি মুখের ভিতরে বাতাসের চলাচলের কারণে আপনার লালা শুকিয়ে যায়, যা লালা তৈরির প্লেক প্রতিরোধ করে এবং মুখের মধ্যে ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়ায়। দাঁতের ক্ষয়ও এর কারণ হতে পারে। লালার অভাবে দাঁতের সংক্রমণ, নিঃশ্বাসে দুর্গন্ধ, গহ্বর ইত্যাদির মতো সমস্যা হতে পারে।
হার্ট অ্যাটাকের ঝুঁকি সম্পর্কে বলতে গেলে, অন্যদের তুলনায় যারা মুখ খোলা রেখে ঘুমান তাদের মধ্যে এটি অনেক গুণ বেশি। যেহেতু এস চলাকালীন, আপনি নাকের পরিবর্তে মুখ দিয়ে শ্বাস নেন, তাই শরীর পর্যাপ্ত অক্সিজেন পায় না, যা ধমনীতে রক্ত ​​​​প্রবাহকে প্রভাবিত করতে পারে, যা সরাসরি আপনার হার্টের স্বাস্থ্যকে প্রভাবিত করে।

হাঁপানির সমস্যা

মুখ খোলা রেখে ঘুমানোর অভ্যাসও আপনাকে হাঁপানির রোগী করে তুলতে পারে । কারণ এতে করে ফুসফুস বেশি জোরে কাজ করতে বাধ্য হয়। তাই এই অবস্থা আপনাকে হাঁপানিতেও ভুগতে পারে।

শুকনো এবং ফাটা ঠোঁট
মুখ খোলা রেখে ঘুমালে আপনার ঠোঁটও শুকিয়ে যায় এবং ফাটতে শুরু করে। এ ছাড়া মুখের তরল শুকিয়ে

সুত্র- কলকাতা ২৪