Boeing 737 বানানোর কাজ শেষ করল Facebook

drone1

গাড়ির চেয়েও হালকা, অথচ চার মাস আকাশে উড়ে বেড়াতে সক্ষম Boeing 737 তৈরির কাজ শেষ করল ফেসবুক। শুক্রবার রাতে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে কর্তা জুকারবার্গ নিজে একথা পোস্ট করে জানিয়েছেন। বিশ্বের প্রত্যন্ত প্রান্তে ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়ার লক্ষ্যে ড্রোন নির্মাণ করার ঘোষণা আগেই করেছিল ফেসবুক। অবশেষে সেই ড্রোন যার নাম বোয়িং ৭৩৭ তৈরির কাজ শেষ হল। আকাশ থেকে নিচের প্রত্যন্ত অঞ্চলে বিমের সাহায্যে ইন্টারনেট সংযোগ দেবে Aquila aircraft।

মাটি থেকে ৯০ হাজার ফুট উঁচুতে উড়ন্ত অবস্থায় একে পরিচালনা করা যাবে। সংস্থার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের দাবি, ড্রোনটি এক সেকেন্ডে ১০ গিগাবাইটস স্পিডের ইন্টারনেট কানেক্টিভিটির সুবিধা দেবে। চলতি বছরের শেষের দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে ড্রোনটি পরীক্ষা করা হবে। সংস্থার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের ভাইস প্রেসিডেন্ট জয় পারেখ জানিয়েছেন, আমাদের লক্ষ্য পৃথিবীর প্রতিটি মানুষকে একসূত্রে গেঁথে ফেলা।”

ড্রোনটি বানাতে সময় লেগেছে প্রায় ১৪ মাস। ড্রোনটির ডানার দৈর্ঘ্য ৪২ মিটার। সোলার এনার্জিতে চলবে এই ড্রোন। প্লেনটির নাম Aquila। internet.org প্রকল্পের অধীনে নির্মিত এই ড্রোনটি তৈরি করা হয়েছে।