চট্টগ্রামে ২১ ‍অক্টোবর থেকে শুরু হচ্ছে ‘তরুণ উদ্যোক্তা বাণিজ্যমেলা’

JCI

বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে শুরু হচ্ছে দেশের প্রথম ‘তরুণ উদ্যোক্তা বাণিজ্যমেলা’ বা ‘ওয়াইইটিএফ’ । আগামী ২১ ‍অক্টোবর নগরীর এমএ আজিজ স্টেডিয়ামসংলগ্ন জিমনেশিয়াম মাঠে ১৫ দিনের এ মেলার উদ্বোধন হবে।

জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) চিটাগাং কসমোপলিটন তরুণ শিল্পোদ্যোক্তা ও ব্যবসায়ীদের একই প্ল্যাটফর্মে আনার লক্ষ্যে এ মেলার আয়োজন করছে।

৩১ আগস্ট বুধবার, চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান জেসিআই সভাপতি জসীম আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন নির্বাহী সহসভাপতি গিয়াস উদ্দিন, সহসভাপতি শফিউল আলম রানা, সাধারণ সম্পাদক ও মেলা কমিটির আহ্বায়ক জুনায়েদ ইজদানী, কোষাধ্যক্ষ বোরহান উদ্দিন সাহেদ, পরিচালক প্রকৌশলী মাশফিক আহমেদ রুশাদ, মনিরুজ্জামান, রুবাইয়াত সাকি প্রমুখ।

জসীম আহমেদ জানান, মেলায় ২টি মেগা প্যাভিলিয়ন, ৬টি মিনি প্যাভিলিয়ন ও ৪৫টি সাধারণ স্টল থাকবে। তরুণ উদ্যোক্তারা তাদের দেশি-বিদেশি পণ্য নিয়ে এ মেলায় অংশ নেবেন। মেলার বাড়তি আকর্ষণ হিসেবে থাকবে তরুণ উদ্যোক্তাদের সম্ভাবনা ও সমস্যা বিষয়ক আলোচনা, উদ্বুদ্ধকরণ সেমিনার, সঙ্গীতানুষ্ঠান, র‌্যাফেল ড্র, ফ্যাশন শো ইত্যাদি।

তিনি আশা করেন, ওয়াইইটিএফে চট্টগ্রামসহ সারা দেশের তরুণ উদ্যোক্তার সম্মিলন ঘটবে। এর ফলে নতুন ব্যবসায়িক সুযোগ সৃষ্টি, আইডিয়া আদান-প্রদান এবং পণ্যের প্রচার-প্রসার ও বাজার সম্প্রসারিত হবে। এ মেলার মাধ্যমে তরুণ উদ্যোক্তা ও ব্যবসায়ীদের সম্ভাবনার নতুন দুয়ার খুলে যাবে।

জসীম আহমেদ জানান, জেসিআই চিটাগাং কসমোপলিটনের সদস্যরা বিশ্বাস করে ব্যবসায়িক কর্মকাণ্ডের পাশাপাশি প্রত্যেক সংগঠন এবং ব্যক্তির সামাজিক দায়বদ্ধতা থেকে সহযোগিতামূলক কর্মকাণ্ডে অংশ নেওয়া প্রয়োজন। তাই জেসিআই চিটাগাং কসমোপলিটন বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে অংশ নিয়ে থাকে। মেলার উপার্জিত অর্থ ব্যবসায়িক কর্মকাণ্ড উদ্বুদ্ধকরণকাজের পাশাপাশি সামাজিক কর্মকাণ্ডে ব্যয় করা হবে।

তিনি নারী উদ্যোক্তাদের মতো তরুণ উদ্যোক্তাদের সহজশর্তে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছ থেকে ঋণ দেওয়ার জন্যে সরকারের প্রতি দাবি জানান। একই সঙ্গে মেধাসত্ত্ব আইন কঠোরভাবে প্রয়োগ করে তরুণ উদ্যোক্তাদের আইডিয়াগুলো সংরক্ষণের ওপর গুরুত্ব দেন তিনি।

মেলার স্থান হিসেবে জিমনেশিয়াম চত্বর বেছে নেওয়া প্রসঙ্গে তিনি বলেন, দুর্ভাগ্যজনক হলেও সত্য যে মেলার জন্য বিশ্বমানের কোনো ইনডোর হল চট্টগ্রামে নেই। তাই জিমনেশিয়াম চত্বর বেছে নেওয়া হয়েছে।

বেলা ১১টায় প্রশ্নোত্তর পর্ব শেষে ‘ওয়াইইটিএফ ২০১৬’ এর লোগো উন্মোচন করেন জেসিআই নেতারা।