দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চলসহ কাছাকাছি এলাকায় ভারী বৃষ্টি পাতের পূর্বাভাস

সারাদেশে অতি ভারি বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর

আগামী তিনদিনে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চলসহ কাছাকাছি এলাকায় ভারী বৃষ্টি পাতের পূর্বাভাস রয়েছে।

এর ফলে এই সময়ে দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা, দুধকুমার, ব্রহ্মপুত্র, উত্তর -পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকা এবং দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পার্বত্য অববাহিকার প্রধান নদ ও নদীর পানি সমতল সময় বিশেষে বাড়তে পারে।

আজ বন্যা পূর্বাভাস ও  সর্তকীকরণ কেন্দ্রের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারত আবহাওয়া অধিদফতর গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী ৭২ ঘন্টায় দেশের উত্তর পূর্বাঞ্চল এবং এর কাছাকাছি ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, সিকিম,আসাম,মেঘালয় ও ত্রিপুরা প্রদেশের বিভিন্ন স্থানে ভারী বৃষ্টিপাত হতে পারে।

এদিকে, ব্রক্ষ্মপুত্র-যমুনা নদ ও নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে যা ৭২ ঘন্টা পর্যন্ত অব্যাহত  থাকতে পারে।

গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল স্থিতিশীল আছে যা ২৪ ঘন্টা  পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
এদিকে কুশিয়ারা ছাড়া দেশের উত্তর পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ ও নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে,২৪ ঘন্টা  পর্যন্ত  অব্যাহত থাকতে পারে।

অন্যদিকে, পর্যবেক্ষণাধীন ১০১ টি পানি সমতল স্টেশনের মধ্যে বৃদ্ধি পেয়েছে ৫১ টির, হ্রাস পেয়েছে ৪৬ টির, অপরিবর্তিত রয়েছে ০৩ টির এবং  ডাটা সংগ্রহ হয়নি ১ টির।

গত ২৪ ঘন্টায় উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে জাফলংয়ে ১৬৬ মিলিমিটার, সিলেটে ১০৪ মিলিমাটার, শেওলায় ৬১ মিলিমিটার, ছাতকে ১৩৫ মিলিমিটার, সুনামগঞ্জে ৭০ মিলিমিটার,  লালাখালে ১২১ মিলির্মিটার এবং লরের গড়ে ৭৫ মিলিমিটার।