১২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা !

Eid

আগামী ১২ সেপ্টেম্বর রোজ সোমবার, বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হতে পারে। বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি জানিয়েছে, বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ ২ সেপ্টেম্বর দেখা যাওয়া সাপেক্ষে ৩ সেপ্টেম্বর (শনিবার) থেকে জিলহজ মাস গণনা শুরু হতে পারে। তাহলে ১২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।

অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি জানিয়েছে, বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) দুপুর ৩টা ৩ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে। এটি ওই দিন সন্ধ্যা ৬টা ১৬ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ১ ডিগ্রি নিচে ২৭৮ ডিগ্রি দিগংশে অবস্থান করবে। এ সময় চাঁদটির কোনো অংশ দেখা যাবে না। এটি পরদিন ২ সেপ্টেম্বর (শুক্রবার) সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ৮ ডিগ্রি উপরে ২৭০ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং প্রায় ৩৯ মিনিট বাংলাদেশের আকাশে অবস্থান করে ৬টা ৫৫ মিনিটে ২৭৪ ডিগ্রি দিগংশে অস্ত যাবে। ওই দিন চাঁদটির মাত্র ১ শতাংশ অংশ আলোকিত থাকবে। দেশের আকাশ পরিষ্কার থাকলে ওই সন্ধ্যায় চাঁদটি দেখা যাওয়ার সম্ভাবনা আছে। ওই সন্ধ্যায় সূর্যাস্তের পর আকাশে উদিত চাঁদের বয়স হবে ২৭ ঘণ্টা ১২ মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ৬টা ৩৩ মিনিটে।

অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি জানিয়েছে, আগামী ২ সেপ্টেম্বর সন্ধ্যায় নতুন চাঁদ দেখা সাপেক্ষে ৩ সেপ্টেম্বর শনিবার থেকে ১৪৩৭ হিজরির ‘জিলহজ’ মাস গণনা শুরু হবে এবং আগামী ১২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা পালিত হবে।