স্তন ক্যানসার দূর করতে খান এই ৫ টি খাবার

IMG_20160201_170855_483

দিনে দিনে বেড়ে চলেছে এই মারণ রোগের প্রকোপ। এই রোগ সম্পর্ক মেয়েদের সচেনতা বাড়াতে বছরের ৩৬৫ দিনের মধ্যে একটি দিন নির্দিষ্টও করা হয়েছে। কিন্তু তাতেও এড়ানো যাচ্ছে না এই ভাইরাসকে। কিন্তু মেয়েরা যদি প্রতিদিন তাঁদের খাদ্যতালিকায় কিছু খাবার রাখেন তাহলে সহজেই এড়িয়ে যেতে পারবেন স্তন ক্যানসার। জেনে নিন এমন পাঁচটি খাবারের নাম।

বেদানা: বেদানায় থাকা এ্যালাজিক অ্যাসিড, অ্যান্টি অক্সিডেন্ট ক্যান্সার সৃষ্টি করা এনজাইমকে প্রতিরোধ করে থাকে। শরীরে ক্যানসার কোষের বৃদ্ধিতে সাহায্য করে বেদানা। ফলে ক্যানসার নিজে থেকেই মরে যায়। এই প্রক্রিয়াকে বলে অ্যাপপটোসিস। এর সাহায্যে ক্যানসার নিয়ন্ত্রণে সাহায্য করে বেদানা। প্রস্টেট ক্যানসার, ব্রেস্ট ক্যানসারে ভাল কাজ করে বেদানার অ্যান্টি-ক্যানসার এজেন্ট।

ব্রোকলি: ব্রোকলিতে রয়েছে সালফোরোফেন, ইনডলসের মতো উপাদান যা যা স্তন ক্যান্সার প্রতিরোধ করে থাকে। এটি স্তনে ক্যান্সারের কোষ বৃদ্ধিতে প্রতিরোধ করে থাকে। তাই প্রতিদিনকার খাদ্য তালিকায় রাখুন ব্রোকলি।

মাশরুম: মাশরুমে রয়েছে বেটা ডি, গ্লুকেন, লাম্পট্রোল, টারপিন ওয়েডগ্রুপ বেনজোপাইরিন ট্রইটারপিন ও এডিনোসিন যা স্তন ক্যানসার প্রতিরোধে সাহায্য করে।

ডিম: ডিমের পুষ্টিগুণ সম্পর্কে কারও কোন সন্দেহ নেই। এই ডিম স্তন ক্যান্সারও প্রতিরোধ করে থাকে। ডিমে রয়েছে কোলিন নামক উপাদান যা ক্যান্সারের ঝুঁকি কম করে থাকে। বিশেষজ্ঞদের মতে ক্যানসার প্রতিরোধে প্রতিটি নারীর ৪২৫ মিলিগ্রাম কোলিন খাওয়া উচিত। আর একটি ডিমে থাকে ১২৬ মিলিগ্রাম কোলিন।

দুধ এবং দুগ্ধ জাতীয় খাবার: ক্যালসিয়াম, আয়রন থেকে প্রোটিন কি নেই দুধে। আর বিশেষজ্ঞরা বলছেন প্রতিদিন দুধ পান করলে কম হবে ক্যানসারে প্রবণতা।

Do NOT follow this link or you will be banned from the site!