সামাজিক গণমাধ্যমে বেরিয়ে আসছে হামলাকারীদের পরিচয়

gulshan

রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলার ঘটনায় জড়িতদের ছবি জঙ্গি সংবাদ সরবরাহকারী ওয়েবসাইট সাইট ইন্টিলিজেন্স গ্রুপ প্রকাশের পর সামাজিক গণমাধ্যমে বেরিয়ে আসছে হামলাকারীদের পরিচয়। এদের মধ্যে দু’জন স্কলাসটিকা এবং অপর জন নর্থ-সাউথ ইউনিভার্সিটির ছাত্র বলে জানা গেছে।

ইতিমধ্যে পাঁচ হামলাকারীর মধ্যে তিনজনের পরিচয় তুলে ধরেছেন তাদেরই দীর্ঘদিনের পরিচিতজনেরা। তাদের একজন মীর সাবিহ মুবাশ্বের। তিনি স্কলাসটিকার ছাত্র। প্রবাসী এক ব্যাক্তি সাইট ইন্টিলিজেন্সে প্রকাশিত ছবি এবং মুবাশ্বেরের আগের ছবি ফেসবুকে পোস্ট করেছেন। গত মার্চে থেকেই মুবাশ্বের নিখোঁজ ছিলেন বলেও দাবি করেছেন তিনি।

হামলাকারীদের মধ্যে স্কলাসটিকার আরেক সাবেক ছাত্র হলেন রোহান ইমতিয়াজ। সাইট ইন্টিলিজেন্সে ছবি প্রকাশের পর সামজিক গণমাধ্যমে বাবা-মার সঙ্গে তার একটি ছবির ছড়িয়ে পড়ে। দীর্ঘ দিন থেকে রোহান নিখোঁজ ছিলেন দবি করে তার বাবা ইমতিয়াজ খান বাবুল বিভিন্ন সময় ফেসবুক স্ট্যাটাসও দিয়েছেন।

এখন পর্যন্ত পরিচয় প্রকাশ পাওয়া অপরজন হলেন নিব্রাস ইসলাম। তিনি নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র। দীর্ঘদিনে সহপাঠী এবং পরিচিতজনেরা তার পরিচয় অনলাইনে ভাইরাল করেছেন।

গুলশানের ওই স্প্যানিশ রেস্টুরেন্টে শুক্রবার রাত পৌনে ৯টার দিকে একদল সশস্ত্র যুবক অতর্কিত ভাবে ঢুকে পড়ে এবং অস্ত্রের মুখে দেশি-বিদেশি প্রায় ৩০ জনকে নিরীহ জিম্মি করে। রাতভর উৎকণ্ঠার পর সকাল সকাল ৭টা ৪৫ মিনিটের দিকে অভিযান শুরু করে সেনাবাহিনীর নেতৃত্বে নৌবাহিনী, বিমানবাহিনী, বিজিবি, পুলিশ ও র‌্যাব সম্মিলিত সামরিক দল।

সাড়ে ১২ মিনিটের এ অভিযানে অভিযানে এক জাপানি ও দুই শ্রীলঙ্কান নাগরিকসহ মোট ১৩ জিম্মিকে জীবিত উদ্ধার করা হয়। অভিযান শেষে তল্লাশি চালিয়ে অপারেশন থান্ডারবোল্ট’র সদস্যরা রাতেই নিহত হওয়া ২০ জনের মৃতদেহ উদ্ধার করে।

Karnaphuli News