শিক্ষার্থী ১০ দিনের বেশি অনুপস্থিত থাকলে খোঁজ নেওয়ার নির্দেশ

Nahid1454134549

কোনো শিক্ষার্থী শিক্ষাপ্রতিষ্ঠানে ১০ দিনের বেশি অনুপস্থিত থাকলে তার বিষয়ে খোঁজ নিতে প্রতিষ্ঠান কর্তৃপক্ষের প্রতি নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে এক সভায় এই নির্দেশের সিদ্ধান্ত জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পরে শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে একটি অফিস আদেশও জারি করে।

ওই আদেশে বলা হয়, কোনো শিক্ষা প্রতিষ্ঠানে টানা দশ দিনের বেশি শিক্ষার্থী অনুপস্থিত থাকলে তার তালিকা করে উপজেলা শিক্ষা কর্মকর্তার কাছে জমা দিতে হবে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষকে।

১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁ ও ঈদের দিন কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদের জামাতের মাঠের কাছে হামলা হয়। হামলাকারীদের মধ্যে বেশ কয়েকজন রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, স্কলাসটিকা স্কুলসহ বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী। তাদের অনেকেই কয়েক মাস ধরে নিখোঁজ ছিলেন। গুলশানের হামলার পরে দায় স্বীকার করেছে জঙ্গি দল আইএস। তবে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) শহীদুল হক শনিবার জানান, গুলশান ও শোলাকিয়ার হামলাকারীরা নিষিদ্ধ ঘোষিত জেএমবির সদস্য। এসব হামলার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বঙ্গভবনে ঈদের শুভেচ্ছা বিনিময়ের সময় সন্তান বিপথগামী হলে পুলিশকে জানানোর জন্য ও সচেতন হওয়ার জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান। তার প্রেক্ষিতে রোবাবার শিক্ষামন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এই নির্দেশ দিলেন।