লিপস্টিকের স্থায়িত্ব বাড়ানোর কৌশল

Be-Aware-for-Your-Lip

অনুষ্ঠানে গিয়ে লিপস্টিক খেয়ে ফেলার মতো ঘটনা প্রায়ই ঘটে। শুধু অনুষ্ঠান কেন, যে কোনো অবস্থাতেই এই পরিস্থিতির সম্মুখীন হতে হয়। চা কফি পান করা, এমনকি পানি পান করলেও লিপস্টিক উঠে যায়।

একটু পরপর লিপস্টিক বের করে ঠোঁটে লাগানোর অবস্থাও সবসময় থাকে না। আবার স্মাজ ফ্রি লিপস্টিকগুলোর ঝামেলা হল ঠোঁট অনেক শুকিয়ে যায়।

ঠোঁটে ‘লিপস্টিক দীর্ঘক্ষণ ধরে রাখার কয়েকটি টিপস দিয়েছেন উইম্যান’স ওয়ার্ল্ডের রূপচর্চা পারদর্শী কণা আলম।

* লিপস্টিক কেনার সময় সাধারণত আমরা হাতের তালুতে কিংবা উল্টো দিকে ঘষে দেখি রংটি আমাদের মানাবে কি না। আর তাই রং মিলিয়ে দেখার জন্য আঙুলের ডগায় লাগিয়ে ঠোঁটের কাছে নিয়ে দেখুন আপনাকে কতটা মানাচ্ছে।

* ঠোঁটে লিপস্টিক লাগানোর আগে দেখে নিন ঠোঁট শুকনা, খটখটে হয়ে আছে কি-না। সে ক্ষেত্রে টুথব্রাশ দিয়ে ঠোঁটটা একটু ঘষে নিন। তাহলেই দেখবেন লিপস্টিকের রংটা ফুটে উঠবে আপনার ঠোঁটে।

* এরপর ঠোঁটে লিপস্টিক ব্যবহারের আগেই লিপ বাম বা লোশন বুলিয়ে নিন। এতে ঠোঁট একটু কোমল হবে। অনেকের শুষ্ক বা খসখস ঠোঁট হওয়ার কারণে ঠিকমতো লিপস্টিক বসতে চায় না। বসলেও তা শুষ্ক ঠোঁটে আকর্ষণীয় দেখায় না। ফলে বিব্রত বোধ করেন অনেকে। তারা অবশ্যই লিপস্টিক ব্যবহারের আগে লিপবাম বা লোশন ব্যবহার করবেন।

* এরপর ন্যাচারাল কালারের ফেইস পাউডার বা শ্যাডো দিয়ে ঠোঁটে হালকা ব্রাশ বুলিয়ে নিন। লিপস্টিক যে রংয়ের ব্যবহার করবেন তার লাইনার দিয়ে ঠোঁট এঁকে নিন। তারপর পছন্দের যে কোনো রং দিয়ে রাঙিয়ে নিন আপনার ঠোঁট।

* এবার লিপস্টিকের ওপরে পাউডার দিন। এবার হালকা করে টিস্যু পেপার দিয়ে দুই ঠোটেঁর মাঝে চাপা দিন। লিপস্টিকের ব্যবহার যথার্থ হতে হবে। আপনার ত্বক, পোশাক, ব্যক্তিত্ব, দিনের সময়, চেহারা এই সবকিছু মাথায় রেখেই লিপস্টিক বেছে নিতে হবে।

* পাতলা ঠোঁট যাদের তারা ঠিক ঠোঁটের বর্ডার ধরে ভিতরটা রং করুন। যদি লিপস্টিক বর্ডার ছাপিয়ে বেরিয়েও যায় খুব একটা খারাপ লাগবে না। বরং ঠোঁটটা আরও ভরাট ও মোহনীয় দেখাবে।

* যাদের শুষ্ক ঠোঁট তাদের ম্যাট লিপস্টিক ব্যবহার করাই ভালো। এ ধরনের লিপস্টিক ঠোঁটে দীর্ঘক্ষণ স্থায়ী থাকে। অন্যদিকে শুষ্কভাব বোঝা যায় না। এটি পানিতেও টিকে থাকে।

* অনেক সময় দেখা যায়, ঠোঁটের বাইরের বলিরেখায় লিপস্টিক ছড়িয়ে পড়ে। এই অবস্থা সামলাতে লিপস্টিক দেওয়ার আগে ঠোঁটের ওপর মোটা দাগে লিপজেল লাগিয়ে নিন। দেখবেন লিপস্টিকের রং আর থেবড়ে যাবে না।

* আজকাল বাজারে এমন কিছু লিপস্টিক পাওয়া যায় যেগুলো ঠোঁট থেকে সহজে সরে যাবে না। এমন লিপস্টিক পার্টি বা অনুষ্ঠানে ব্যবহার করুন। তাহলে খাওয়া-দাওয়া শেষ করে আবার লিপস্টিক ঘষতে বসতে হবে না।

যে কোনো অনুষ্ঠান কিংবা পার্টিতে যাওয়ার আগে ঠোঁটে লিপস্টিক ব্যবহারের সময় টিপসগুলো মেনে চললেই দেখবেন আপনার ঠোটের লিপস্টিক দীর্ঘক্ষণ ধরে আপনার ঠোঁটেই থাকবে।