লকডাউন আরও ৭ দিন বাড়ানোর জন্য জাতীয় কমিটির সুপারিশ

লকডাউন আরও ৭ দিন বাড়ানোর জন্য জাতীয় কমিটির সুপারিশ

 

দেশে চলমান কঠোভ লকডাউন আরও  সাত দিন বাড়ানোর জন্য সুপারিশ করেছে কোভিড১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরার্মশক কমিটি।

রবিবার ( জুলাই) কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহ বাংলা ট্রিবিউনকে তথ্য নিশ্চিত করেছেন।

ডা. মোহাম্মদ সহিদুল্লাহ বলেন,  ‘এটাতো বলার দরকার নেই যে, পরামর্শের ওপর ভিত্তি করে সরকার এই কঠোর লকডাউন দিলো। সেখানে জাতীয় কমিটি ১৫ দিনের কথা বলেছিল।১৫ দিনের নিচে তো কোনোভাবেই বৈজ্ঞানিকভাবে কিছুই কাজ হবে না মন্তব্য করে তিনি বলেন, ‘আমাদের অবস্থান আগেরটাই থাকবে। অর্থাৎ, সরকার সাত দিন দিয়েছে। আমরা মনে করি, ন্যূনতম আরও সাত দিন এটা বাড়াতে হবে।

নতুন করে সুপারিশ করেছেন কিনা প্রশ্নে তিনি বলেন, ‘আমরা তো আগেই দুই সপ্তাহের জন্য সুপারিশ দিয়েছি, এক সপ্তাহের জন্য দেই নাই।

জাতীয় কারিগরি পরামর্শক কমিটি যে সুপারিশ দিয়েছিল, তাতে দুই সপ্তাহের কথা বলা ছিল, সরকার এক সপ্তাহ দিয়েছে। কিন্তু বিজ্ঞানসম্মতভাবে সেটা আরও  এক সপ্তাহ বাড়ানো প্রয়োজন, যাতে এটা কার্যকর হয়।

প্রসঙ্গতগত ২৪ জুন কোভিড১৯ বিষয়ক জাতীয় কারিগরি কমিটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, ‘দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি এবং ডেল্টা ভ্যারিয়েন্টের সামাজিক সংক্রমণ হয়েছে। অবস্থায় সারাদেশে কমপক্ষে ১৪ দিনেরশাটডাউনজারির সুপারিশ করেছে কোভিড১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরার্মশক কমিটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বর্তমান পরিস্থিতিতে রোগের বিস্তার নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া জনগণের জীবনের ক্ষতি প্রতিরোধ করার জন্য কমিটি সর্বসম্মতিক্রমে সারা দেশে কমপক্ষে ১৪ দিন সম্পূর্ণ শাটডাউন দেওয়ার সুপারিশ করছে। জরুরি সেবা ছাড়া যানবাহন, অফিসআদালতসহ সবকিছু বন্ধ রাখা প্রয়োজন। ব্যবস্থা কঠোরভাবে পালন করতে না পারলে আমাদের যত প্রস্তুতিই থাকুক না কেন, স্বাস্থ্য ব্যবস্থা অপ্রতুল হয়ে পড়বে’, বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

 

সূত্র- বা/ট্রি/৪-৭/২১

 

Karnaphuli News