যেভাবে আসলো ‘লোল’, এখন চলছে ‘হাহা’!

lol-29253

 

ফেইসবুকের ডেটা বিশ্লেষকরা জানিয়েছেন, বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীরা অনলাইনে ‘হাসি’ প্রকাশ করতে ‘LOL’ এর চেয়েও বেশি ‘haha’ বা ইমোজি ব্যবহার করে থাকেন। সম্প্রতি মার্কিন এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি অনলাইনে মানুষের ‘হাসি’ প্রকাশের বিষয় নিয়ে বিশদ গবেষণা করেছে।

এক সময় Laughing out loud-এর সংক্ষিপ্ত রূপ হিসেবে ‘উচ্চস্বরে হাসি’ বুঝাতে LOL-এর বহুল ব্যবহার ছিল।

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, ৫১.৪ শতাংশ ফেইসবুক ব্যবহারকারী অনলাইনে হাসি প্রকাশ করতে ‘haha’ ব্যবহার করে থাকেন।

ফেইসবুকের তথ্য অনুযায়ী, বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীরা অনলাইনে হাসি প্রকাশ করতে সাধারণত চারটি মাধ্যম ব্যবহার করে থাকে। চারটি মাধ্যমের মধ্যে শীর্ষে রয়েছে বহুল ব্যবহৃত ‘haha’ এবং বাকি তিনটি হচ্ছে যথাক্রমে ইমোজি, ‘hehe’ এবং ‘LOL’।

গবেষকরা বিভিন্ন ফেইসবুক পোস্ট এবং কমেন্ট থেকে ডেটা সংগ্রহ করে গবেষণাটি সম্পন্ন করেছেন এবং গবেষণার প্রয়োজনে কোনো ফেইসবুক ব্যবহারকারীর ইনবক্সের ব্যক্তিগত মেসেজ থেকে ডেটা নেয়া হয়নি বলেই জানিয়েছেন তারা।

গবেষণা চলাকালীন গবেষকরা স্থান, বয়স, লিঙ্গ ইত্যাদি বিষয়ও বিবেচনায় রেখেছিলেন বলেই জানিয়েছে ম্যাশএবল। গবেষণার তথ্য অনুযায়ী, অনলাইনে হাসি প্রকাশের ক্ষেত্রে পুরুষের তুলনায় নারীরাই ইমোজি বেশি ব্যবহার করে থাকেন।