মমতার বাংলায় যুদ্ধে নামবে আমার সোনার বাংলাদেশ

bcb

মুহাম্মদ সাইফুল ইসলামঃ আজ মমতার বাংলায় যুদ্ধে নামবে আমার সোনার বাংলাদেশ। কি অবাক হচ্ছেন?  এই যুদ্ধ সেই যুদ্ধ নয়, এটি ক্রিকেটীয় যুদ্ধ!

আজ ভারতের পশ্চিমবঙ্গ এর রাজধানী, মমতা বন্দ্যোপাধ্যায়ের শহর কলকাতার ইডেন গার্ডেনে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংদেশের টাইগার দল।

আজকের এই ম্যাচ অন্য ম্যাচের চেয়ে একটু আলাদা। কারণ পাকিস্তানের সাথে বাংলাদেশের খেলা মাঠে গড়ালে এমনিতেই আবেগের একটা ব্যাপার কাজ করে। আর তা যদি হয় ভারতের মাটিতে তাও আবার ওপার বাংলায় তাহলে একবার ভেবে দেখুনতো বিষয় কি দাড়ায়? যদিও খেলার সাথে যুদ্ধের ইতিহাসের কোন সম্পর্ক থাকা উচিত নয় তারপরেও মনের ভেতর সেই মিত্রপক্ষের প্রতিচ্ছবি আজ আবারো জাগ্রত হচ্ছে। আজ বাংলাদেশের সমর্থনে এবং পাকিস্তানের বিপক্ষে মাঠে বসবে খেলা উপভোগ করবে বাংলাভাষায় কথা বলে এমন লক্ষাধিক বাঙ্গালী। যে বাঙ্গালীরা ৭১ সালে যুদ্ধ চলাকালীন সময়ে আমার বাংলাদেশের পক্ষে এসে দাঁড়িয়েছিল ।

টি-২০ ফরম্যাটে বাংলাদেশ থেকে শক্তি আর পরিসংখ্যানে অনেক এগিয়ে পাকিস্তান এটা বলার অপেক্ষা রাখে না। এই ফরম্যাটে দু-দলের ৯ বারের দেখায় পাকিস্তান ৭ বার আর বাংলাদেশ জিতেছে ২ বার। টি- টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান সরাসরি খেললেও বাছাই পর্ব পার করেই বিশ্বকাপের মূল পর্বে এসেছে বাংলাদেশ। আর বর্তমানে মাঠের পারফরমেন্সে অনেক ভালো করছে বাংলাদেশ।

বাংলাদেশ-পাকিস্তান হাইভোল্টেজ এই ম্যাচটি নিয়ে ইতোমধ্যেই শুরু হয়ে গেছে ক্রিকেট বিশ্বের আলোচনা। টি-টোয়েন্টি বিশ্বকাপে এশিয়ার কোন দেশটি আজ জয় দিয়ে শুরু করতে পারে তাই দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।

ভারতীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ইতিমধ্যে বাংলাদেশ-পাকিস্তানের মধ্যকার ম্যাচের অনলাইন টিকিট শেষ হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট বিক্রির অনলাইন পার্টনার ‘বুকমাইশো ডট কম’ এ বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের আর কোনো টিকিট অবশিষ্ট নেই বলে জানিয়ে দিয়েছে।

এখন শেষতক একটা কথাই বলবো, খেলায় হার জিত থাকবে। খেলার ফলাফল যাই হয় তাই নিয়ে আমরা আমাদের দেশের ক্রিকেটারদের সমর্থন অব্যাহত রাখবো আর এটাই হবে আমাদের সার্থকতা।