ভারতের আনন্দবাজার পত্রিকায় চট্টগ্রামের গ্রেট ইলিশ

IMG_20151031_222012_315

কর্ণফুলী নিউজঃ চট্টগ্রামের সাগরিকা সমুদ্র পাড়ের ইলিশ শুধুমাত্র চট্টগ্রাম বা বাংলাদেশেই পাওয়া যায় না, এখন ভারতের বাজারেও চট্টগ্রামের ইলিশের সন্ধান পাওয়া গেছে। তবে এই বাজার সেই বাজার নয়, এই বাজার হল ভারতের পশ্চিমবঙ্গের বহুল প্রকাশিত আনন্দবাজার পত্রিকা।

শনিবার, আনন্দবাজার পত্রিকায় “চট্টগ্রামের গ্রেট ইলিশ” শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। সেই প্রতিবেদনটি কর্ণফুলী নিউজের পাঠকদের জন্য নিচে তুলে ধরা হল।

তিন হাজার টাকায় আড়াই কিলোর ‘গ্রেট ইলিশ’

কথায় আছে মাছের রাজা হচ্ছে ইলিশ ! তাহলে, ইলিশের রাজাকে কি নামে ডাকা হবে ?রাজা ইলিশ; নাকি গ্রেট ইলিশ ?

চট্টগ্রামের সমুদ্র তীরের সাগরিকা ঘাট এখন ‘গ্রেট ইলিশ’ নিয়ে রীতিমত উত্তাল। প্রতি বছর ইলিশ মরসুমের হাকডাক নিয়মিত হলেও এ বছর বিশাল আকারের ‘গ্রেট ইলিশ’ এই ঘাটের জেলেদের কাছে নতুন চমক বৈকি।

এক কিলো কিংবা তার চেয়ে বেশি ওজনের ইলিশকে জেলেরা ‘গ্রেট ইলিশ’ নামে ডাকেন। শুক্রবার রাতে ওই ঘাটে একটি ইলিশ বিক্রি হল৩ হাজার টাকায়! ওজন প্রায় আড়াই কিলো। মাছটি কিনেছেন মহম্মদ হোসেন নামের এক খুচরো মাছ বিক্রেতা। তিনি জানান, ‘গ্রেট ইলিশের ক্রেতা অনেক। আমাদের মতো খুচরো বিক্রেতারা এই ইলিশগুলো সাড়ে তিন হাজার থেকে চার হাজার টাকায় বিক্রি করে থাকেন। এই বছর একই সাইজের বড় ইলিশ আরও পাওয়া গেছে। বাজারে ওঠার সঙ্গে-সঙ্গেই ক্রেতাদের আগ্রহ ছিল দেখার মতো।

সাগরিকা ইলিশ ঘাটের পুরনো আড়তদার মোহাম্মদ হাসান আরও জানান, ‘এ বছর মরসুমের শেষ দিকে এসে প্রচুর ইলিশ ধরা পড়েছে। এর মধ্যে বেশ কিছু বেশ বড় সাইজের ইলিশ রয়েছে। এমনটা গত কয়েক বছর সচরাচার চোখে পড়েনি।’

চলতি বছর বাংলাদেশে প্রায় ৪ লাখ মেট্রিক টন ইলিশ আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বিশ্বে মোট ইলিশের ৬৫ শতাংশ  উৎপাদিত হয় বাংলাদেশে। এই ইলিশের নব্বই শতাংশ ধরা পড়ে দেশের সমুদ্র অঞ্চলে। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট চাঁদপুরের প্রধান ইলিশ গবেষক ড. আনিসুর রহমানের মতে, দেশে যেই সাইজের ইলিশ ধরা পড়ে তার সর্বোচ্চ ওজন প্রায় তিন কিলোর কাছাকাছি পৌঁছে যায় । তবে গত কয়েক বছরের পরিসংখ্যান অনুযায়ী ইদানিং ইলিশের গড় সাইজ তুলনামূলক কমে এসেছে। তবে সেপ্টেম্বর- অক্টোবর মাসে ইলিশের ভরা মরসুমে বড় সাইজের ইলিশ পাওয়া স্বাভাবিক ঘটনা বলেই জানান তিনি।

বিশ্বে মোট পাঁচ প্রকার ইলিশ দেখা যায়, এর মধ্যে তিন ধরনের ইলিশ বাংলাদেশে দেখা যায়।