পবিত্র মাহে রমজান মাসে যানজট নিরসনে সিএমপি’র ট্রাফিক বিভাগের নির্দেশনা

CMP Trafic

পবিত্র মাহে রমজান মাসে যানজট  নিরসনে সুষ্ঠু ট্রাফিক কার্যক্রম পরিচালনার নিমিত্ত সিএমপি’র ট্রাফিক বিভাগের নির্দেশনাঃ
১) সকল গণপরিবহন মালিক, শ্রমিক ও চালকগণ নির্ধারিত স্থান ব্যতীত যাত্রী উঠা-নামা করানো যাবে না। যাত্রী উঠানামা দ্রুতমত সময়ে সম্পন্ন করে বাস-বে (বাস স্টপেজ) ত্যাগ করতে হবে। যে সকল ক্রসিং/মোড়ে বাস স্টপেজ নেই সে সকল ক্রসিং/মোড় হতে ৫০ (পঞ্চাশ) গজ দূরে যাত্রী উঠা-নামা করতে হবে।
২) চট্টগ্রাম মহানগরীর অভ্যন্তরে ট্রাক, কাভার্ডভ্যানসহ অন্যান্য পণ্যবাহী যানবাহন ইত্যাদি যত্রতত্র মালামাল উঠানামাসহ অবৈধ পার্কিং-এর কারণে যানজট সৃষ্টির পাশাপাশি জনসাধারণের স্বাভাবিক চলাচল ব্যাহত হচ্ছে বিধায় চট্টগ্রাম বন্দর ও বন্দর কেন্দ্রিক প্রধান সড়ক ব্যতীত শহরের অন্যান্য এলাকায় বিকাল ১৬.০০ ঘটিকা হতে ১৯.০০ ঘটিকা পর্যন্ত শহরের অভ্যন্তরে পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যানসহ সকল প্রকার পণ্যবাহী যানবাহন চলাচল ও পণ্য উঠানামা করা যাবে না। এমনকি উল্লেখিত সময়ের মধ্যে বিজিএমইএ ও বিকেএমইএ-এর স্টিকারযুক্ত রপ্তানীযোগ্য গার্মেন্টস পণ্যবাহী যানবাহন চলাচলের ক্ষেত্রে একই সিদ্ধান্ত বলবৎ থাকবে। উল্লেখিত সময় ব্যতীত ট্রাক, কাভার্ডভ্যানসহ অন্যান্য সকল প্রকার পণ্যবাহী যানবাহন চলাচলের ক্ষেত্রে পূর্বের নির্দেশনা অনুসরণ করে চলাচল করতে হবে।
৩) চট্টগ্রাম হয়ে খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবান ও কক্সবাজার জেলায় গমনাগমনকারী আন্তঃজেলা দূরপাল্লার বাস ও পণ্যবাহী পরিবহন ব্যতীত অন্য কোন পরিবহন সকাল ০৮.০০ ঘটিকা হতে রাত ২২.৩০ ঘটিকা পর্যন্ত সময়ে চট্টগ্রাম মহানগরীর অভ্যন্তরে প্রবেশ করতে পারবে না।
৪) রমজান মাসে খাতুনগঞ্জে মালামালবাহী ট্রাক, কাভার্ডভ্যান জেল রোড হয়ে আনসার ক্লাব দিয়ে পণ্যবাহী গাড়ি খাতুনগঞ্জে প্রবেশ করবে, কোন অবস্থাতেই টেরিবাজার দিয়ে প্রবেশ করা যাবে না। তাছাড়া বিকাল ১৬.০০ ঘটিকা হতে সন্ধ্যা ১৯.০০ ঘটিকা পর্যন্ত পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যানসহ সকল প্রকার পণ্যবাহী যানবাহন প্রবেশ করতে পারবে না।
৫) সকল মার্কেট, বাণিজ্য কেন্দ্র ও অন্যান্য প্রতিষ্ঠানে গমনাগমনকারী ও ব্যক্তিগত গাড়ী ব্যবহারকারীরা নির্ধারিত স্থান ব্যতীত প্রকাশ্যে সড়কে কোন প্রকার যানবাহন পার্কিং করা যাবে না।
৬) প্রত্যেক মার্কেট কমিটি বা কর্তৃপক্ষ মার্কেটের সামনে নিজস্ব নিরাপত্তাকর্মী বা কমিউনিটি পুলিশ রেখে মার্কেটের সম্মুখে রাস্তা যানজটমুক্ত রাখতে হবে।
৭) রাস্তার উপর দাঁড়িয়ে, রাস্তার পাশে ও ফুটপাতে ঠেলা/ভ্যান দিয়ে খাদ্য সামগ্রী বা মালামাল ক্রয় বিক্রয় করা যাবে না, তাছাড়া রাস্তার উপর দাঁড়িয়ে, রাস্তার পাশে ফুটপাতে মালামাল লোড-আনলোড করা যাবে না। জনসাধারণের চলাচলের সুবিধার্থে রাস্তায় ও ফুটপাতে কোন প্রকার নির্মাণ সামগ্রী রেখে প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না।
৮) নগরীর জিইসি মোড় হতে গোলপাহাড় হয়ে প্রবর্ত্তক পর্যন্ত (রাস্তার উভয় পার্শ্বে) এবং জিইসি মোড় হতে ব্লুসুম গার্ডেন পর্যন্ত রাস্তার উভয় পার্শ্বে কোন যানবাহন পার্কিং করা যাবে না।
৯) রাস্তার পাশে থাকা গ্যারেজ, ওয়ার্কসপসহ অন্যান্য মেরামতকারী প্রতিষ্ঠানের নষ্ট বা মেরামত করার জন্য রাখা সকল প্রকার যানবাহন স্থায়ীভাবে সরিয়ে নেওয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে।
পবিত্র রমজান মাসে নগরীর যানজট নিরসনে বিশেষ ট্রাফিক পুলিশী কার্যক্রম পরিচালনাকালে সিএমপি’র ট্রাফিক পুলিশ’কে সর্ব্বাত্মক সহযোগিতা করার জন্য অনুরোধ করা যাচ্ছে।