ডিজিটাল দেশ গঠনে অনেক দেশের অনুসরণীয় দেশ বাংলাদেশ

FB_IMG_1456514752006

ডিজিটাল দেশ গঠনে অনেক দেশের অনুসরণীয় দেশ বাংলাদেশ, তার বাস্তব প্রমাণ ভারতে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির ডিজিটাল ইন্ডিয়া গঠনের ঘোষনা। ঐ ঘোষনায় নরেন্দ্র মোদি ষ্পষ্ট করে বলেন, ডিজিটাল ইন্ডিয়া গঠন করতে আমরা বাংলাদেশ থেকে শিক্ষা গ্রহণ করব। এমন কি যে আমেরিকা স্বাধিনতার সময় বাংলাদেশকে অসহযোগিতা ও অবজ্ঞা করে বলেছিল “বাংলাদেশ একটি তলাবিহীন ঝুড়ি” সেই আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা তার জন্মস্থান কেনিয়া গিয়ে প্রকাশ্যে বলেছিল “যদি ভাগ্যর পরিবর্তন করতে চাও তাহলে বাংলাদেশ থেকে শিক্ষা নাও।

আজ সন্ধ্যায় দেশখ্যাত প্রযুক্তিবিদ, বাংলা সফটওয়্যার নির্মাতা এবং জাতীয় অনলাইন প্রেসক্লাবের আহবায়ক মোস্তাফা জব্বার – চট্টগ্রামের ডিসি হিলে একুশের বই মেলায় প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ২০৩১ সালে বাংলাদেশ হবে দশটি উন্নত দেশের একটি। যা কল্পনা নয়, বাস্তবে বাংলাদেশ সহ সারা বিশ্বের জনগন দেখবে। যার প্রমাণ পদ্মা সেতু। যে সেতুকে নিয়ে অনেক ষড়যন্ত্র হওয়া সত্বেও বাংলাদেশ নিজ অর্থায়নে করতে সক্ষম হচ্ছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে বলেন, যিনি জন্ম না হলে হয়ত বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ হতনা। এত দ্রুত প্রযুক্তিতে উন্নতি সাধন করতে পারত না। প্রধানমন্ত্রীর পরিবারের সদস্যদের বিষয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রীর পরিবারে যারা আছে, প্রকৃতপক্ষে তারা আগামী ১০০ বছর পর দেশে কিসে উন্নয়ন হবে তা ভাবতে পারে

অনলাইনের অগ্রগতি বিষয়ে তিনি বলেন, আগামী ৫/৬ বছরের মধ্যে বই মেলা থাকবে, হয়ত বই থাকবেনা, বই হবে ডিজিটাল স্ক্রিনে ল্যপটপ, ট্যাব ও মোবাইলে। বইয়ের লিখক ও প্রকাশকরা যেভাবে ক্ষতিগ্রস্থ হবে না, হয়ত এই সিস্টেমে মেলা হবে এবং বই বিক্রি হবে ডিজিটাল পদ্ধতিতে প্রত্যেক শিক্ষা প্রতিষ্টানে বই নিয়ে নয় ট্যাব বা ল্যাপটপ নিয়ে ক্লাস করবে। যার যাত্রা শুরু হয়েছে নেত্রকোনায় একটি স্কুল থেকে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম অনলাইন প্রেসক্লাবের আহবায়ক জনাব এম আলী হোসেন। অনুষ্ঠনের শুরুতে চট্টগ্রাম অনলইন প্রেসক্লাবের পক্ষ থেকে মোস্তাফা জব্বারকে ফুল দিয়ে বরণ করা হয়। অন্যন্যদের মাঝে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম অনলাইন প্রেসক্লাব এর আহবায়ক কমিটির সদস্য গণসহ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-১,চট্রগ্রাম মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনী ও বিভিন্ন ছাত্রনেতারা।