জঙ্গী প্রতিরোধে অনলাইন গণমাধ্যম শক্তিশালী ভূমিকা রাখতে পারে

bonpa

জঙ্গী একটি সামাজিক ব্যাধি, এই ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিরা কারো ছেলে বা মেয়ে নয়, কারো ভাই বা বোন নয়, কারো বন্ধ বা বান্ধবী নয় এরা পুরা সমাজ, জাতী ও মানবতার শত্রু। এরা সামাজিক কীট। এদেরকে যে কোন মূল্য প্রতিরোধ করতে হবে। অন্যতায় পুরা জাতী এ ব্যাধিতে আক্রান্ত হবে। ৩০ লক্ষ শহীদের বিনিময়ে অর্জিত আমাদের প্রাণের বাংলায় জঙ্গীবাদের স্থান নাই।তাদেরকে প্রতিহত করা সবার উচিত নয় শুধু স্বাধীনতার পবিত্রতা রক্ষার্থে সবার আবশ্যিক দায়িত্ব।

০৬ সেপ্টেম্বর ইংরেজী মঙ্গলবার বিকাল ৫টায় বনপা চট্টগ্রামের উদ্দ্যেগে আয়োজিত “জঙ্গিবিরোধী মতবিনিময় সভায়” বক্তারা এসব কথা বলেন।

বক্তারা আরো বলেন, বর্তমান সময়ে গণমাধ্যমের নতুন বিস্ময় অনলাইন গণমাধ্যম। যা অস্বিকার করার মত কোন সুযোগ নেই। যেহেতু বর্তমান তথ্যপ্রযুক্তি নির্ভর জীবযাত্রায় অনলাইন গনমাধ্যম হচ্ছে গনমানুষের এক মাত্র মুখপাত্র। ব্যস্ততার এই সময়ে মানুষ অন্যন্য মাধ্যমে জনগন যতটুকু সময় নিয়ে বসতে পারেনা ঐ সময় চলার পথে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটু ঘুরে আসা স্বভাবে পরিণত হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে বিচরণ করতে গিয়ে অনলাইন গণমাধ্যমের মাধ্যমে জানতে পারে দেশ বিদেশের খবর এবং বিভিন্ন সামাজিক উন্নয়ন ও অবক্ষয়ের কথা।

যদি অনলাইন গণমাধ্যমের শক্তিশালি ভূমিকা থাকে সহজেই হাজারো কোটি মানুষের কাছে মুহুর্তেই পৌছানো সম্ভব, জঙ্গিরা সমাজের কতটুকু ক্ষতি করে থাকে এবং এই সমস্ত সামাজিক কিটদের প্রতিহত কিভাবে করা সম্ভব, সৃষ্টি করা যাবে সামাজিক সচেতনতা। তাই আমারা যারা অনলাইন গণমাধ্যমের সাথে জড়িত সবার উচিত জঙ্গি প্রতিরোধে যথাযথ উদ্দ্যেগ গ্রহণ করা। প্রতিদিন না হউক সপ্তাহে একবার হলেও লিখনির মাধ্যমে জঙ্গিবাদের বিরুদ্ধে সামিাজিক সচেতনতা সৃষ্টি করা।

সভার শেষে বনপা চট্টগ্রামের সাধারণ সম্পাদক জনাব এম কে মোমিন চিকিৎসা জনিত কারণে বিদেশ গমন উপলক্ষে তাহাঁর উপর অর্পিত দায়িত্ব বিদেশ অবস্থানকালীন ভারপ্রাপ্ত দায়িত্ব পালনের জন্য যুগ্ন সম্পাদক হারুন অর রশিদকে ফুল দিয়ে দায়িত্ব হস্তান্তর করেন। এবং সভার পক্ষ থেকে এম কে মোমিনের সুস্থতা কামনা করা হয়।

মতবিনিময় সভার সভাপতিত্ব করেন, বনপা চট্টগ্রামের সহ সভাপতি ওয়ার্ল্ড টাইমস২৪ এর সম্পাদক প্রফেসর সামসাদ সাত্তার। অন্যন্যদের মাঝে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ও গিরিদর্পন পত্রিকার নির্বাহী সম্পাদক এম কে মোমিন, যুগ্ন সাধারণ সম্পাদক ও আজকের সত্য সংবাদ২৪ এর সম্পাদক হারুন অর রশিদ, আর্থনিউজ২৪ এর সম্পাদক ফরহাদ আমিন মোহাম্মদ ফয়সল, অর্থ-সম্পাদক ও অনলাইন বার্তা ডট কমের সম্পাদক মীর মেজবাহ আহমেদ, সাংগঠনিক সম্পাদক ও কর্ণফুলি নিউজের সম্পাদক মুহাম্মদ সাইফুল ইসলাম, সহ সাংগঠনিক সম্পাদক ও চাদঁমামা ডটকমের সম্পাদক আব্দুর রশিদ সোহাগ, তথ্য ও প্রযুক্তি সম্পাদক ও হৃদয়ে চট্টগ্রামের নির্বাহী সম্পাদক মুহাম্মদ সাহেদুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক ও সমন্বয়নিউজ২৪ এর সহযোগী সম্পাদক শামশুল করিম লাভলু, মুক্তখবর ২৪ ডট কমের বার্তা সম্পাদক মিজানুর রহমান প্রমুখ।