চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় ধান কাটতে কৃষকের মাঠে আ.লীগের সহযোগী সংগঠনের কর্মীরা

 

নিজস্ব প্রতিবেদনঃ  বিশ্ব মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশ জুড়ে যে সংকটের সৃষ্টি হয়েছে তার প্রভাব পড়েছে চট্টগ্রামের বিভিন্ন উপজেলার  কৃষি জমিতেও। তার মধ্যে শুরু হয়েছে ধান কাটার মৌসুম। কিন্তু গুরুত্বপূর্ণ এসময়ে মাঠে ধান কাটার লোক সংকটে চাষীদের মাঝে যে হতাশার সৃষ্টি হয়েছিল সেই সংকট নিরসনে আশার আলো হয়ে দেখা দিয়েছে বাংলাদেশ আওয়ামিলীগের বিভিন্ন সহযোগী সংগঠন গুলো।

মাননীয় প্রধানমন্ত্রী ও  আওয়ামিলীগের সভাপতি শেখ হাসিনার নির্দেশে ইতিমধ্যে চট্টগ্রামের উপজেলা গুলোতে কৃষক লীগ, শ্রমিক লীগ, সেচ্ছসেবক লীগ,  যুবলীগ ও ছাত্রলীগের কর্মীরা চাষীদের ধান কাটতে সহযোগিতার জন্য তাদের সাথে মাঠে গিয়ে ধান কাটা শুরু করেছেন। যেসমস্ত জায়গায় এখনো ধান কাটার লোকের অভাব রয়েছে তাদের জন্য বিশেষ সেবা দিতে ১০০ জনের ১০ টি দল গঠন করা হয়েছে।

এছাড়াও অঞ্চলভিত্তিক কৃষকদের যে কোনো ধরনের সমস্যা সমাধানের জন্যও হটলাইন নম্বর চালু করা হয়েছে।

এই বিষয়ে চট্টগ্রাম কৃষক লীগের সভাপতি বলেন, করোনা ভাইরাসের কারণে সকলে এখন ঘরবন্দ।  ফলে শ্রমিক সংকটের কারণে অনেক কৃষক ধান কাটতে পারছেনা তাদের ধান কেটে দিবে কৃষক লীগ।

অন্যদিকে উপজেলা পর্যায়ের আওয়ামিলীগের স্থানীয় নেতা কর্মীরাও কৃষকদের ধান কাটার জন্য প্রস্তুত রয়েছেন বলে জানা গেছে।

এবিষয়ে একাধিক নেতা কর্মীরা জানিয়েছেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দেশে যাতে কোন খাদ্য সংকট সৃষ্টি না হয় সে জন্য চট্টগ্রামের বিভিন্ন উপজেলার কৃষকের ধান কাটার প্রতি সহযোগিতা করার জন্য আওয়ামিলীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ, সেচ্ছসেবক লীগ, যুবলীগ ও ছাত্রলীগের সকলে একযোগে কাজ করছেন।