খুলনায় করোনা আক্রান্ত হয়ে একদিনে ৩৯ জনের মৃত্যু

করোনায় একদিনে সর্বোচ্চ ১১৯ জনের মৃত্যুর রেকর্ড

করোনায় একদিনে সর্বোচ্চ রেকর্ডসংখ্যক ১১৯ জন মারা গেছেন। এদের মধ্যে পুরুষ ৭৫ ও নারী ৪৪ জন।

এর আগে গত ২৫ জুন ১০৮ জন, গত ১৯ এপ্রিল ১১২ জন এবং ১৮ এপ্রিল হয়েছিল ১০২ জনের মৃত্যুর রেকর্ড।

এদিকে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ২৬৮ এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ২৪৯ জন। গতকালের চেয়ে আজ ৪২ জন বেশি মারা গেছেন। গতকাল ৭৭ জন মারা যান।

এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মারা গেছেন ১৪ হাজার ১৭২ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬০ শতাংশ। ১১ জুন থেকে গতকাল পর্যন্ত মৃত্যুর একই হার বিদ্যমান থাকলেও আজ দশমিক ০১ শতাংশ বেড়েছে।

গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছর বয়সী ৬ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৯ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ১১ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৩৪ জন এবং ষাটোর্ধ ৫৯ জন রয়েছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ২৪ জন, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগে ২২ জন করে, খুলনা বিভাগে ৩২ জন, বরিশাল বিভাগে ২ জন, সিলেট বিভাগে ৫ জন, রংপুর বিভাগে ৯ জন এবং ময়মনসিংহ বিভাগে ৩ জন রয়েছেন।

এদের মধ্যে ৯৯ জন সরকারি, ১৪ জন বেসরকারি হাসপাতালে, ৪ জন বাসায় এবং মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে ২ জনকে।

আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘন্টায় ২৪ হাজার ৪০০ জনের নমুনা পরীক্ষায় ৫ হাজার ২৬৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৯ হাজার ২৬২ জনের নমুনা পরীক্ষায় ৪ হাজার ৩৩৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ৯৩৪ জন বেশি আক্রান্ত হয়েছেন।

দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২১ দশমিক ৫৯ শতাংশ। আগের দিন এই হার ছিল ২২ দশমিক ৫০ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৯১ শতাংশ কম। এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ৯ হাজার ৮ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১ হাজার ৮১ জন। গতকাল ৭ হাজার ৭৪৬ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১ হাজার ৩২৮ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৬৫ লাখ ৬ হাজার ৭৮১ জনের নমুনা পরীক্ষায় ৮ লাখ ৮৮ হাজার ৪০৬  জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬৫ শতাংশ ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৩ হাজার ২৪৯ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৩ হাজার ২৯৫ জন। গতকালের চেয়ে আজ ৪৬ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮ লাখ ৪ হাজার ১০৩ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৫১ শতাংশ। গতকাল এই হার ছিল ৯০ দশমিক ৬৮ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ১৭ শতাংশ কম।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২৪ হাজার ৬২৮ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৯ হাজার ৮৪৪ জনের। গতকালের চেয়ে আজ ৪ হাজার ৭৮৪টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে।

গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ২৪ হাজার ৪০০ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৯ হাজার ২৬২ জনের। গতকালের চেয়ে আজ ৫ হাজার ১৩৮টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।

 

Karnaphuli News