ওই মহিলা কো-পাইলটকেই চাই, বিচিত্র আবদার পাইলটের !

plan air india

হ্যাঁ, ওই মহিলা কো-পাইলটকেই চাই। তা না হলে কিছুতেই চালাব না বিমান। বিচিত্র আবদার পাইলটের! আর পাইলটের এই আবদারের পরিণতি? বিমানের মধ্যে আড়াই ঘণ্টা কিংকর্তব্যবিমূঢ় হয়ে বসে রইলেন ১১০ জন যাত্রী। এয়ার ইন্ডিয়ার এক  সিনিয়র পাইলটের এ হেন কাণ্ডকারখানা দেখে হাসবেন না কাঁদবেন বুঝে উঠতে পারছিলেন না মলদ্বীপের মালে বিমানবন্দরের অফিসারেরা।

সকাল ৭টায় মালে বিমানবন্দর থেকে চেন্নাইয়ের উদ্দেশে এযার ইন্ডিয়ার বিমানটির রওনা দেওয়ার কথা ছিল। এই কথা জানা মাত্র বুধবার রাত থেকেই নাকি ওই পাইলট রোস্টার অফিসারদের কাছে গিয়ে এক মহিলা কো-পাইলটকে সঙ্গে দেওয়ার জন্য আবদার করতে শুরু করেন। তাঁর আবদার, কোনও মতেই তিনি ওই কো-পাইলট ছাড়া বিমান চালাবেন না। কিন্তু ওই মহিলা কো-পাইলটের জন্য অন্য বিমান নির্ধারিত ছিল। অফিসারেরা তাঁকে বোঝান যে তাঁর অনুরোধ রাখা অসম্ভব। এটা শোনার পর কালকের মতো নিজের রুমে চলেও যান তিনি। কিন্তু সকালে যে আবার নাটক শুরু হবে, এতটা ভাবতে পারেননি অফিসারেরা।

আজ সকালে ঘড়ির কাঁটা ৭টা ছুই ছুই। বিমানে ছাড়ার সময় হয়ে গিয়েছে। বিমানে না উঠে এই পাইলট সোজা গিয়ে হাজির রোস্টার অফিসারের কাছে। সেই একই আবদার। অফিসারের হাতে পায়ে ধরাই যা বাকি ছিল। টানা আড়াই ঘণ্টা চলে এই নাটক। এদিকে বিমানে বসে আছেন শতাধিক যাত্রী। পরে অনেক বুঝিয়ে, ধমকিয়ে তাঁকে বিমানে ওঠানো হয়। বিমান যখন ছাড়ল তখন ঘড়িতে ৯টা ১৩ মিনিট।