ঈদের ছুটিতে কারফিউ ঘোষণা করেছে সৌদি আরব

সৌদি আরবে হামলা চালানোর

 

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে আসছে ঈদের ছুটিতে সমস্ত দেশজুড়ে কারফিউ জারির সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার।

আরবি রমজান মাসের ৩০ তারিখ থেকে দেশটির সব শহর ও অঞ্চলে এ কারফিউ জারি করা হবে।যা চলবে আরবি শাওয়াল মাসের ৪ তারিখ পর্যন্ত।শারীরিক দূরত্বের বিধিনিষেধ মেনে চলার নিশ্চিত করতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়।

১২ মে মংগলবার,  এক বিবৃতিতে সৌদি স্বরাষ্ট্রমন্ত্রণালয় এমন তথ্য প্রকাশ করে।

জানা গেছে, আগামী ২৩ মে থেকে পুরো দেশে কারফিউ শুরু হবে, যা চলবে আগামি ২৭ মে পর্যন্ত।এই সময়ের আগে, মক্কা ছাড়া সৌদি আরবের যে কোনও স্থানে স্থানীয় সময় সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত লোকজনজন চলাচল করতে পারবে। এ সময় দেশের স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ড বহাল থাকবে। তবে করোনার প্রকোপ বেশি থাকায় দেশটির পবিত্র শহর মক্কায় এখনও ২৪ ঘণ্টার কারফিউ বলবৎ রয়েছে।

করোনার বিস্তার ঠেকাতে গত ২৩ মার্চ থেকে ২১ দিনের কারফিউ জারি করেছিল সৌদি সরকার।কিন্তু  পরিস্থিতির উন্নতি না হওয়ায় কয়েক দফায় বাড়ানো হয় এর মেয়াদ। পরে গত ২৬ এপ্রিল মক্কা ও এর আশপাশের এলাকা বাদে দেশের সর্বত্র কারফিউ শিথিল করা হয়। সেই সাথে  সামাজিক দূরত্ব মেনে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও দেশের শপিংমলগুলো খুলে দেয়া হয়।

উল্লেখ্য, মঙ্গলবার সৌদি আরবে করোনায় প্রাণ গেছে ৯ জনের। ফলে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়াল ২৬৪ জনে।আর গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন আরও এক হাজার ৯১১ জন।ফলে দেশটিতে আক্রান্তের সংখ্যা ৪২ হাজার ৯২৫তে দাঁড়িয়েছে।