ইতালিতে কমছে করোনা সংক্রমণের সংখ্যা

আগামীকাল থেকেই বন্ধ শপিং মল

 

ইতালিতে ক্রমশই করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে। প্রতিদিনই দেশটি থেকে ভালো খবর পাওয়া যাচ্ছে।

গত ২৬ ফেব্রুয়ারির পর সোমবার ইতালিতে সবচেয়ে কম সংখ্যক লোক করোনায় সংক্রমিত হয়েছে। বেসামরিক সুরক্ষা সংস্থা এক বিবৃতিতে এ তথ্য দিয়েছে।

সরকারি হিসেবে বলা হয়েছে, গত ২৪ ঘন্টায় নতুন করে করোনায় সংক্রমিত হয়েছে ১৭৮ জন যা ফেব্রুয়ারির পর সবচেয়ে কম। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা হয়েছে ২ লাখ ৩৩ হাজার ১৯৭।

ইতালিতে প্রতিদিনই আক্রান্তের সংখ্যা কমে আসছে। শুক্রবার আক্রান্ত হয়েছে ৫১৬ জন, শনিবার ৪১৬ এবং রোববার ৩৫৫ জন। তুলনামূলকভাবে মৃত্যুর সংখ্যাও কমে এসেছে। পুরো ইতালিতে গত ২৪ ঘন্টায় মারা গেছে ৬০ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭৫ জনে।

এছাড়া ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভর্তি রোগীর সংখ্যাও অব্যাহতভাবে কমে যাচ্ছে। ইতালির লম্বার্ডিতে করোনা সংক্রমণের সংখ্যা সবচেয়ে বেশি। সেখানে আক্রান্ত হয়েছে ৮৯ হাজার ১৮ জন এবং মারা গেছে ১৬ হাজার ১৩১ জন। এক কোটি জনসংখ্যা অধ্যুষিত এ এলাকায় সোমবার মাত্র ৫০ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে।

সোমবারে আক্রান্তের এ সংখ্যাকে বেশ উৎসাহব্যঞ্জক হিসেবেই ধরা হচ্ছে। কারণ আর মাত্র দুদিন পরেই বুধবার থেকে দেশটি আভ্যন্তরীণ ও ইউরোপীয় দেশগুলোর সাথে তার সীমান্ত পুনরায় খুলে দিতে যাচ্ছে।

এদিকে অর্থনীতির চাকা সচল করতে মে মাসের প্রথম থেকেই দেশটি ধীরে ধীরে লকডাউন শিথিল করতে শুরু করে।