আমার গলায় দড়ি দিয়ে মরা উচিত: জাফর ইকবাল

ড.-মুহম্মদ-জাফর-ইকবাল_103283

 

যে জয় বাংলা স্লোগান দিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধ হয়েছিল, সে স্লোগানের এতো বড় অপমান আমার জীবনে দেখিনি। আমি অত্যন্ত ক্ষুব্ধ, যেখানে ছাত্রলীগ হামলা করে, তারা জয় বাংলা স্লোগান দিয়ে হামলা করেছে। আন্দোলনরত শিক্ষকদের ওপর ছাত্রলীগের হামলার পর এক প্রতিক্রিয়ায় কথাগুলো বলেছেন শিক্ষাবিদ ও জনপ্রিয় লেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। তিনি বলেন, হামলাকারীরা যদি এ বিশ্ববিদ্যালয়ের ছাত্র হয়ে থাকে তাহলে এর শিক্ষক হিসেবে আমার গলায় দড়ি দিয়ে মরে যাওয়া উচিত।

অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেন, আমি সরাসরি শিক্ষকদের আন্দোলনে অংশ নিচ্ছি না কিন্তু আন্দোলনকারীদের প্রতি আমার মায়া, ভালোবাসা আছে। তারা যে কারণে আন্দোলন করছে আমি তা ১০০ ভাগ সমর্থন করি। এই উপাচার্য আসার দু’মাস পর আমি কাজ করা বন্ধ করে দিয়েছি। আমি দেখেছি যে উনি মিথ্যা কথা বলেন। যে ব্যক্তি মিথ্যা কথা বলেন তার সঙ্গে আমার পক্ষে কাজ করা সম্ভব নয়।

উপাচার্যই ছাত্রলীগের কর্মীদের ব্যবহার করেছেন এমন অভিযোগ এনে এই শিক্ষাবিদ বলেন, উপাচার্য যদি মনে করেন এভাবে আন্দোলন থামানো সম্ভব, তাহলে সেটা ভুল করছেন। তিনি বলেন, শিক্ষকরা আন্দোলন করছেন কোন পদের জন্যে নয়, শাবিকে বাঁচানোর জন্যে।